দৃষ্টান্ত
- সোহেল আহমদ ২৬-০৪-২০২৪

অনেকের কাছে বহুকিছু আমি,
কারও বা কাছে কিছুইনা;
প্রেরণায় এগোই, বঞ্চনায় থামি
কোন বিঘ্নতায় পিছুইনা!

বিবেকের কাছে দায়বদ্ধ থাকি,
প্রবৃত্তির আবেদন শুনিনা;
ন্যায়ের সৌরভ শরীরে মাখি,
শঠতার বাগিচা বুনিনা!

মানবিক টানে মানুষের গানে
সুরে সুরে বাঁজাই বাঁশি,
সরলা'র ঘরে অাশ্রয়ের খোঁজে
ঘুরে ঘুরেই ফিরে আসি!

সততার শেকড়ে বাড়ন্ত আমি
নইকো আগাছার শাখা;
পরগাছা নই, বনেদী তরুরাজ-
মাটির রস মগজে মাখা!

আমাদের মধ্যে আমার একক,
আমি বলতে একা ত নই;
প্রত্যেক পৃষ্ঠায় একেকটা আমি-
সাজানো এ পৃথিবীর বই!

১৫/২/২০১৮ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।