শুধু খালি হাত
- উত্তম চক্রবর্তী ১৯-০৪-২০২৪

কোকিলকণ্ঠ আজ কাল কেউ শুনতে চায়না;
কাকের কর্কশ কণ্ঠের গান যে বেশ
জনপ্রিয় হয়ে গেছে !

চিরায়ত গতানুগতিকে রূপ নিবে!
সবাই এখন রাজনীতির অর্থ বুঝে,
অন্তত নিজের ঘরকেই সামাল দিতে...

গানের শিক্ষক তার সুর ছেড়ে দিয়ে
সময়ের মূল্য খোঁজে...!
গৃহ শিক্ষক ও বড়ো বেশী বোঝে ফেলে-
কিভাবে পনেরো মিনিটে একটি অধ্যায়
তাকে টাচ দিতে হবে...?

জিতে যাচ্ছে সবাই চালাকি করে বেশ!
স্বল্পমেয়াদী পরিকল্পনায় আগ্রহী...
জানতে হবে ভাত ঘর রক্ষার কৌশল,
দীর্ঘমেয়াদী সুবুদ্ধি।

আসা ও যাওয়ার পথ- শুধু খালি হাত...
রাজা প্রজা এক নিক্তি!


তাং - ৩০/০১/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।