রসাতলে (ভাবনাগুলো- ৪)
- উত্তম চক্রবর্তী ২০-০৪-২০২৪

ভুলে ভুলে সংসার তরি যাচ্ছে রসাতলে,
শুদ্ধ জীবন আসবে কি আর হাসবে কোলাহলে?
ভাবনারা সব উঁকি মারে মনের কোণে বসে,
সুযোগ পেলে বেরিয়ে যায় সত্য ন্যায়ে এসে।

মিথ্যে কথায় চালাক জেনো সত্যি কথায় বোকা,
আজগুবির এক দুনিয়াতে পড়ছি শুধুই ধোকা।
জয়ের নেশায় করছে আজি অন্যায় আছে যত,
পরাজয়ের ভয়ে ওরা ভুলে গেছে নত।

ধনীর আছে অট্টালিকা আরো পেতে চাই,
গরীব শুধু গরীব রবে পাওয়ার সুযোগ নাই।
আসল জিনিষ ফেলে তারা চলেন বাঁকা পথে,
নকল করাই সঠিক যেন কলিযুগের মতে।

সহজ করে যায়না বলা মনের যত কথা,
কঠিন থেকে হচ্ছে কঠিন এটাই নাকি প্রথা।
ইচ্ছে করে মুক্তমনে ভবের পথে চলতে,
ধরাধামে আসুক যেন সত্যযুগের চিন্ত্যে।


তাং - ১৫/০২/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।