৮ই ফাল্গুন
- উত্তম চক্রবর্তী ২০-০৪-২০২৪

ইতিহাসে বিরল ঘটনা-মায়ের মুখের
ভাষার লড়াই;
আহত মায়ের অন্তরের হাহাকার
রক্ষার লড়াই!
অতন্ত্র প্রহরী সন্তান-যেন মায়ের
আর্তনাদ বৃথা যেতে দেবে না কোনদিন ও...
প্রতিজ্ঞ সন্তান!
মানুষ অন্যায় সিদ্ধান্ত মেনে নিতে পারেনি।

উর্দুই- বাংলার একমাত্র রাষ্ট্রভাষা;
ক্ষোভে ফেটে পড়ে রাজপথ-
মর্যাদা রক্ষার্থে!
স্বতন্ত্র বর্জন কেউ করতে চায় না...

আটই ফাল্গুন তেরোশ আটান্ন সাল-
নির্মম সেদিন!

যেদিন বাংলার অধিকার আদায়ের-
চূড়ান্ত ঐদিন!
গুলিতে নিহত হন রফিক, সালাম,
আরও অনেকে !
রাজ পথ রক্তে লাল হয়ে ওঠে-
শোকাবহ জাতি !

শহীদের জয় হয় -
বাংলাভাষা রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতি পায়!
জাতিসংঘ মাতৃভাষা দিবস পালনে ব্রতী হয়-
স্বার্থক আটই ফাল্গুনের
পরম দিনটি !

তাং - ১৮/০২/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।