আমি
- মাহাবুব আলম ২৭-০৪-২০২৪

আমি!
আমি সকালের গায়ে লেগে থাকা পূর্ণরাত্রী তৈরি করি ।
আমার শক্তি আছে সৃষ্টি করার ।
আমি হিংস্র হয়ে ক্ষুধার্থ হায়েনার মত ছিড়ে ছিড়ে খেতে পারি টুকরো মাংশ ।
আমি দিনের বেলার সূর্যকে দেই শক্তি; আর চাঁদের গায়ে মেখে দিতে পারি ভরপুর রোমাঞ্চ ।
আমার কাছে বিশ্বাস আছে; আছে নর্তকীর কান্নার বর্ণনা,
সদিচ্ছায় ক্ষত-বিক্ষত করে দিতে পারি এক কোটি বছরের সভ্যতা,
নিজের শালীনতায় গড়ে দিতে পারি যমুনার পাড় আর শতাব্দীর আহলাদ ।
আমি নষ্ট হয়ে যেতে সময় নিই না কোনো!
আমি বছরের পর বছরে লেগে থাকা কামনার ঘন জল মুছে দিয়ে
গড়তে পারি আরো কঠিন প্রস্তর ।
আমি হেসে কুকোপাত করাতে বিন্দু বিন্দু ভালোবাসা জমাই মানুষের ভীড়ে ।
শুধু নির্যাস দিয়ে উৎখাত করে দিতে পারি সকল রোমান্টিকতা ।
আমি পুরুষত্তোম, আপন শক্তিতে ভেঙ্গে দিতে পারি সকল কঠিন দেয়াল,
আমি ভেতরের কথা শুনি, জেনে নিই ঈশ্বরের বাণী ।
দেবীদের মুখের হাসিতে বুঝি নরকের পাষবিকতা ।
আমি আমায় শুধু বাঁচিয়ে রাখি তোমাদের শেষের জন্যে,
টল টল রক্ত নিয়ে যে রাত গড়ে দিয়ে যায় কোনো অন্ধকার,
আমি শুধু তার অপেক্ষায় থাকি দিন আনতে ।
প্রভাতের ক্লান্তি আর গোধূলীর অবসাদ-দুটি দেখেই আমার জন্ম ।
আমি পুরুষ, আমি বাঁচিয়ে দিতে পারি সভ্যতার নির্বাসন,
যমুনার যে জলে হাঙ্গরের দাঁত বিধে গেছে,
আমি সে আঘাতের নতুন রুপ দিতে জন্ম নিয়েছি ।
আমি গোলাপের পাপড়ীতে নয়, নিজ কক্ষে লুণ্ঠিত মানবীর কান্না থামাতে এসেছি ।
আমি সৃষ্টিকারী দস্যু,
আমি মানুষ বানাতে একটুখানি ছোবল দেয়া রাজ গোখরো!
আমায় একটামাত্র তারকা ভেবে ভুল করো না,
আমি নষ্টদের দলে পশুর বেসে নিরন্তর পান করতে জানি,
আমি বাতায়নের পাশে সুনীল আকাশ থেকে ছিড়ে আনতে পারি সকল প্রেম ।
আমি বিলাসবহুল পাপী! আমি নরকের নর ।
স্বর্গের প্রেম । আমি উদ্ভ্রান্ত পৃথিবীর তেজস্বী পুরুষ ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।