নটবরের মানবতাবাদী ভাব
- মোঃ আব্দুল্লাহ্ আল মামুন - নটবর সিরিজ ২০-০৪-২০২৪

নটবর দেখিলো এতো কিছু করিয়াও।
ফল হইতেছে না তেমন কিছু।
লোকেরা তো দৌরায় না তাহার পিছু।


মিডিয়া বা প্রেস তো তাহার নামে লেখেনা কিছু।
বলেনা কিছু।
তাহাকে নিয়ে এখনো খবরের কাগজে হয়নি কোন খবর।
কি করিবে নটবর?





ভাবিয়া দেখিলো শেষে।
যারা বিখ্যাত এই দেশে।
তারা সবাই মানবতা মানবতা চিৎকার দেয়।
যদিও তারা কারো অধিকার করেনি রক্ষা।
তবুও তারা মানবতাবাদী, তারা নারীবাদী।
তারা সেকুলার, তারা প্রগতিশীল।


যারা এসব নিয়ে ব্যস্ত থাকে।
তাদের নাম লোকের মুখে মুখে থাকে।



তাই নটবর বাহির করিলো নতুন চিন্তা।
সে মানবতাবাদী হবে।
বারবার চিৎকার করবে।
সে বলবে সেও সেকুলার।
তার গভীর জ্ঞান আছে মানবতার।



তাই সে নাস্তিক হয়ে গেলো।
যাহা পাইতেছে তাহাই লেখিতেছে।
নারীর দেহ নারীর অধিকার।
কোনকিছু তার বাকি নাই লেখার।


এইভাবেই নটবর কবি হতে ছুটিলো।
প্রেস মিডিয়াও তাহাকে চিনিলো।
এইবার নটবর মনে শান্তি পাইলো

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

almamun1996
১৯-০২-২০১৮ ২২:০৭ মিঃ

আসলে এই নটবরেরা হল ভন্ড। এরা নিজের চাওয়া পুরন করতে ঢং করে।


মানুষদের সাথে প্রতারণা করে।।
ভাব নেয়।।।

বলে এরা মানবতা বাদী।


আসলে তারা তা নয়।।

তারা তো চোর।।

almamun1996
১৯-০২-২০১৮ ২১:৩০ মিঃ

নটবরের মানবতাবাদী ভাব
- মোঃ আব্দুল্লাহ্ আল মামুন - নটবর সিরিজ
নটবর দেখিলো এতো কিছু করিয়াও।
ফল হইতেছে না তেমন কিছু।
লোকেরা তো দৌরায় না তাহার পিছু।
মিডিয়া বা প্রেস তো তাহার নামে লেখেনা কিছু।
বলেনা কিছু।
তাহাকে নিয়ে এখনো খবরের কাগজে হয়নি কোন খবর।
কি করিবে নটবর?
ভাবিয়া দেখিলো শেষে।
যারা বিখ্যাত এই দেশে।
তারা সবাই মানবতা মানবতা চিৎকার দেয়।
যদিও তারা কারো অধিকার করেনি রক্ষা।
তবুও তারা মানবতাবাদী, তারা নারীবাদী।
তারা সেকুলার, তারা প্রগতিশীল।
যারা এসব নিয়ে ব্যস্ত থাকে।
তাদের নাম লোকের মুখে মুখে থাকে।
তাই নটবর বাহির করিলো নতুন চিন্তা।
সে মানবতাবাদী হবে।
বারবার চিৎকার করবে।
সে বলবে সেও সেকুলার।
তার গভীর জ্ঞান আছে মানবতার।
তাই সে নাস্তিক হয়ে গেলো।
যাহা পাইতেছে তাহাই লেখিতেছে।
নারীর দেহ নারীর অধিকার।
কোনকিছু তার বাকি নাই লেখার।
এইভাবেই নটবর কবি হতে ছুটিলো।
প্রেস মিডিয়াও তাহাকে চিনিলো।
এইবার নটবর মনে শান্তি পাইলো