স্বাধীনতা কাকে বলে
- কবির সরদার ২৫-০৪-২০২৪

যদি ব্রাজিলের কোন এক দূর্গম জঙ্গলে
কোন এক জংলি সাধারণ পরিবারে
জন্ম হতো এই অধমের,
তাহলে কী লিখা হতো আমার ভাগ্যে?

যেখানে থাকতো না কোনো অর্থের উৎপাত
আসলে যা বিভেদের সূত্রপাত।
যেখানে থাকতো না কোনো রাজনীতি
আসলে যা চাঁদাবাজি।
যেখানে থাকতো না কোনো বিচার আচার
আসলে যা শোষণের হাতিয়ার।
যেখানে থাকতো না কোনো এমপি মন্ত্রী সরকার
আসলে যারা অত্যাচারী জমিদার।
যেখানে থাকতো না কোনো সভ্যতা
আসলে যা বর্বরতা।
যেখানে থাকতো না কোনো সামাজিক শৃঙ্খল
আসলে যা হাত পা মুখের শিকল।

এর চেয়ে ঢের ভালো থাকতাম সে জঙ্গলে
বুঝতাম স্বাধীনতা কাকে বলে!!!

(২০/০২ /২০১৮)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।