প্রান্তিক
- সোহরাব হোসেন - বেলা অবেলা ২৩-০৪-২০২৪

মিনতি আমার রেখেছো বুকের গহীনে!
চেয়েছি কেবলি, আর যাই করো—
অভিযোগে ভরা ছলে
যেও নাকো দূরে চলে।
আজ তুমি ছাড়া এ কাঙাল বেলা,
বড় নিঃস্ব করে রেখেছো আমায় স্থবির, একেলা।

বিনতি আমার ঝোঁকানো তোমার দিকেই,
আগের মতোই বরাবর সুখে।
যুতসই অভিমানে
অভিযোগে, বিষ-বানে
পারিনি কখনো পর করে দিতে;
ব্যর্থতার এই স্বাদ রাখে যেন কোন মোহাবেশে!

কিমতি সুখের যে ভালবাসায় সেদিন,
এঁকেছ হৃদয় জুড়ে যেই প্রাণ—
ভুলে সে থাকার নয়,
বিরহে বাঁচার নয়।
তোমায় হারিয়ে আলোহারা চোখে
আমি দৃষ্টিহীন, অন্ধত্বের সাথে এই সহবাস।

কোন একদিন—
জাঁকিয়ে উঠবে যেদিন সোনালি রোদ্দুর,
অন্ধ চোখ জলে ভাসালে তোমার আকুতি,
আলোকের ধ্যানে মন হলে বুঁদ।
আঁধারের অন্তর্ধানে
আলোর নেশার টানে,
পুঞ্জীভূত হলে অভিমান সব।
আলো আঁধারির খেলা
ভেঙে তবে সেই বেলা,
হন্যে হয়ে যাবো কাছে এক ছুটে—
যতোই নিভৃতে থাকো পৃথিবীর যেকোন প্রান্তেই,
সেদিন আমায় কেউ আটকাতে পারবেনা আর।

বৃহস্পতিবার, পতেঙ্গা
০১ ফেব্রুয়ারি, ২০১৮ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

robinbdbuet
২৮-০২-২০১৮ ১৫:১১ মিঃ

অক্ষরবৃত্ত ছন্দে ছয়মাত্রার চালে লিখা বিরহের কবিতা।