ছোট্ট মনির আকাঙ্ক্ষা
- উত্তম চক্রবর্তী ১৮-০৪-২০২৪

ছোট্ট মনির মনের আকাঙ্ক্ষা- দিদার কাছে
জানতে চাই সে, একুশে ফেব্রুয়ারি কি জন্য
পালিত হচ্ছে ?

দিদা বলেন যে; তোমার মুখের কথা কেড়ে
নিতে চেয়েছিল বাকশত্রু!
ওরা চেয়েছিল ওদের ভাষাকে আমাদের
রাষ্ট্রভাষা করে নিতে।
সম্ভব হয়নি একশ চুয়াল্লিশ ধারা দিয়েও!
অনৈতিক ভাঙার খেলায় পরাজিত তারা।

মুহূর্তে দিদার ভাবনার অন্তর্দৃষ্টি- সেদিনের ঐ
রৌদ্রজ্জ্বল একশ চুয়াল্লিশ ধারা ভঙ্গ করে,
কীভাবে ছাত্ররা মিছিল বের করেছিল ঐ দৃশ্য !
কীভাবে পুলিশ মিছিলে গুলি চালিয়েছিল...
বিসর্জনের সেই রক্তবৃষ্টির দৃশ্য!

দিদা,দিদা,দিদা কী ভাবছো তুমি!
কথা বলছো না কেন?
অশ্রুসিক্ত নয়নে- না কিছুনা তো...

আজ তুমি যে ভাষায় বর্ণমালা পড়ো- অ আ ক খ,
যে ভাষায় কথা বল, মা ও বাবা বলে ডাকো,
যে ভাষায় জাতীয় সংগীত গাও...
সে মাতৃভাষা ফিরে পেতে না;
কথা বলতে হতো অন্য ভাষায়!
যদি সেদিন বাংলার ছেলেরা প্রতিবাদী না হতো!

আমরা তাঁদের রক্তের ঋণ যে-
কোনোদিন ও শোধ করতে পারবো না!

জানো দিদাভাই- এভাবে একুশে ফেব্রুয়ারি
শহীদের স্মরণেই প্রতিবছর পালিত
হয়ে আসছিলো।

তাং - ২৩/০২/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।