বারংবার আমি
- মাহাবুব আলম ২৫-০৪-২০২৪

কুটি কুটি অভিমান জমে ভেতরে প্রকান্ড পাথরের পাহাড় তৈরি হয়;
সে পাহাড়ে এক সময় আর সবুজ ঘাস জন্মায় না ।
দু-একটা বিষধর সাপ বাসা বাধে পাথরের কোণায়,
কোনো জন-মানব তার ভয়ে আর সেখানে যায় না ।
পাথর গুলো চেয়ে থাকে অবলীলায় সমুদ্রের দিকে,
আর ভাবে, ''একদিন আমিও পুষ্পের পাপড়ির মত সুঘ্রাণ ছড়াতাম কারো জন্যে" ।
পাথর গুলো নির্বোধের মত
একাকীত্ব আর বিষণ্বতার বোঝা বইতে বইতে ঘামে জলে পাহাড় ভাসায়,
মানুষ গুলো মুচকি হেসে বলে, "এ তো দারুন ঝর্ণা গো"
বিশাল সমুদ্র অপেক্ষায় থাকে সে ঝর্না জলের,
গাছ-পাতা, পাখিরাও চুষে চুষে পান করে সে জল,
পাথর আরো বোঝা বয়, আরো সে ঘামে, আরো ঝর্ণা হয় ।
এভাবে প্রকৃতি-মানুষ আর পাখিরা ঝর্ণার জলে তৃষ্ণা মেটায়;
পাথরের ঘামের কোনো হদিস থাকে না ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।