ভেদাভেদ অনুচিত
- উত্তম চক্রবর্তী ২৯-০৩-২০২৪

ভাত ছিটালে কাকের অভাব হয়নি,
ঠিক আছে মানি!
যার আছে তার কাছে- বুদ্ধি, যুক্তি
সবই সহজ মনে হয় জানি !

পনেরো টাকার রিক্সাভাড়া
একশো টাকা দিয়ে চলে গেলো;
নব্য ধনী বলে মনে হলো !
রিক্সাওয়ালাও বিষম খুশিতে-
তার সংবিধানে বিল পাশ দিলো !

উঠলেই একশত টাকা!
এখন মানি না ন্যায্য ভাড়া,
হেঁটে যাক গরীব লোকেরা!

বিত্ত ও বৈভবশালী লোকের কারনে-
নিয়ম যে ভঙ্গ;
সাধারণ মানুষের যত স্বপ্ন সঙ্গ!

নিয়ম ঠিক রেখে চলা উচিত;
ধনী ও গরীব ভেদাভেদ অনুচিত!
সবাই সবার জায়গায় ঠিক থেকে
চলবে সৎ ও সঠিকে ...!

তাং - ২৭/০২/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।