কষ্টার্জিত স্বাধীনতা
- উত্তম চক্রবর্তী ২৯-০৩-২০২৪

ব্যথায় ব্যথিত মন- আমরা তো এখনো
স্বাধীনতার অর্থ কী বুঝতেই শিখেনি;
বুঝতেই শিখেনি এর মর্মবাণী !
বেদনায় ভারাক্রান্ত-
আমাদের জাতিসত্তা কী জানি না;
জানছি না এর চেতনা ধারণ করতে !

যন্ত্রণায় শোকাবহ- আমরা তো এখনো
মহার্ঘ স্বাধীনতাকে সঞ্চিত করছি না;
করছি না লালন একান্ত হৃদয়ে !
আবেগে কম্পিত হই-
যে স্বাধীনতার সুফল ভোগ করছি
তার যোগ্য মর্যাদা কতটুকুই দিতে জানি;
কতটুকুই বা দিতে জানি-
স্মৃতিসৌধের মর্যাদা !

কত যে নিরীহ মানুষ প্রাণ দিয়েছিল সেদিন-
শুধু প্রিয় স্বদেশ স্বাধীন করবে বলে;
লক্ষ লক্ষ যোদ্ধার রক্তের বিনিময়ে
প্রিয় এই স্বাধীনতা !
এই ঋণ পরিশোধ করা যাবে না কোনদিনও...
কত আত্মত্যাগে ও কষ্টে অর্জিত এই স্বাধীনতা-
থাকে যেন চির জাগরূক হৃদয়ে অম্লান;
যেন ধরে রাখতেই পারি আমরণ...

তাং - ০৬/০৩/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।