স্মৃতিপটে স্বাধীনতা তুমি
- উত্তম চক্রবর্তী ২৭-০৪-২০২৪

স্বাধীনতা তুমি একাত্তর এর -
বীর বিজয়ের আশা,
লক্ষ জননীর বুকের মাণিক হারানোর ভাষা।

স্বাধীনতা তুমি একাত্তর এর -
প্রিয়জন হারানোর আর্তনাদের বিলাপধ্বনি,
হাজারো নিখোঁজ সন্তানের ফিরে আসার পদধ্বনি।

স্বাধীনতা তুমি একাত্তর এর -
এক সাগর রক্তের দামে কেনা এই দেশ,
স্মৃতির কোঠায় জমে থাকা স্মৃতি নাড়ায় মনেতে বেশ।

স্বাধীনতা তুমি একাত্তর এর -
ঘুমন্ত বাঙালি নিরীহ জাতিকে হত্যার মরণ পণ,
হায়েনা হিংস্রের মৃত্যু থাবা নরপিশাচের খুন।

স্বাধীনতা তুমি একাত্তর এর -
বীর বাঙালীর হারানো ব্যথার মন,
অকাতরে প্রাণ দিল বলিদান ঠিকানা বিহীন ক্ষণ।

স্বাধীনতা তুমি একাত্তর এর -
বিজয়ী বাংলার মমতায় ভালোবাসা,
বিনম্র শ্রদ্ধায় শহীদ স্মৃতির অম্লান আশা।

স্বাধীনতা তুমি একাত্তর এর -
গর্বিত বাঙালি সবে মিলে সাজানো সোনার স্বদেশ,
সুজলা সুফলা সবুজের এই প্রিয় বাংলাদেশ।

তাং - ০৮/০৩/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।