স্বাধ
- মাহাবুব আলম ২০-০৫-২০২৪

যখন পারবো বুঝিতে
আমার গহীনে কার বাস,
তখনই হবে আমার সাধন বিলাস ।
যখন পাবো আমি ভজনার তটিনী
তখনই ছড়াবে আলো,
আমার ছিন্ন প্রদ্বীপখানি ।
তবু যদি হয় গো, হয় গো সাধন
প্রাণের গভীরে হবে পূণ্য গমন ।
মহাকাল পাড়ি দেবো গুরুর সন্ধানে
ব্রতচারি হয়ে যাবো গুরুর চরণে ।
তবে কই সেই সোনার মানুষ ?
যে করে চেতনায় বাস;
পেতাম যদি সন্ধান তার পূর্ণ হতো আশ !
বিবর্তনের ধারা তবু আছে বহমান
চলিত সুরের সলিল তাহারই প্রমাণ ।
কতজনে কতো সুরে বাধিয়াছে গান
আমার স্বরে বুঝি ষড়জও বেমানান !
নাই কিছু দেখিনা যে;
বুঝিনা যে এই বোকা-বালা মনে,
শুধু দেখি অকূল গর্ভ যেন_
আমার ক্ষীন নয়নে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।