বাঁচতে আর চাইনা আমি
- হোসাইন মুহম্মদ কবির ২৯-০৩-২০২৪

জীবন যুদ্ধে হারবো না আমি
কারো দয়া বা করুণা চাইনি
হতে চাই না কারো ঘৃণার পাত্র,
ধারেধারে ভিক্ষার হাত পেতে
দু'মুঠো অন্য চাইনি,
সামান্য অর্থের বিনিময় নিজ সতীত্বনাশ করিনি,
শোপে দেইনি গভীর অন্ধকারে
মানুষ রুপি কিছু হিংস নরপশু পুরুষের হাতে।
ক্ষুধার যন্ত্রণায় ছটফট করেছি
অভুক্ত বস্তির ছোট্র রুমে কাটিয়েছি কত রাত।
তবু বিবেক বিসর্জন দিয়ে বহুতল ভবনে এ সি রুমের স্বপ্ন দেখিনি কভু পরকীয়া প্রেমে।
অকালে স্বামী স্বজন হারিয়ে
অকারণেই এ সমাজে লাঞ্চিত হয়েছি
বহুবার,
যৌবনরস ঝরেছে নিয়মিত,
বসন্ত এসেছে,এসেছে ফাগুন
আমার সারা অঙ্গে লেগেছে আগুন
তবু নিজেকে শীতল করার জন্য
কারো কাছে এক ফোটা জল চাইনি।
আমি পাপ কে ঘৃণা করি বলে
পর্দার মুখোশে রাজপথে দাঁড়িয়ে
ভাব ভঙ্গিমায় হাতের ইশারায় কোনো যুবক কে ডাকিনি মধ্যরাতে প্রযোজন মেটাতে।
এ ভুবনে আপন স্বজন নাই রে আমার,আমি যে বড় একা,
মাথার ঘাম পায়ে ফেলেছি
নারী হয়ে পেটের দায়ে রিক্সা চালাই
দিনের আলোতে,
তা ও মানুষ আমায় মিথ্যে অপবাদ দেয়
আমি না কী ছদ্মবেশিনী,ইয়াব
া হিরন
বিক্র করি,এটা না কী আমার পেশা।
রাজধানী ঘুরেঘুরে বিক্র করি নেশা।
দুঃখ মনে কেউ বুঝলনা
আমার হৃদয় ব্যথা,
সৎ মানুষের জীবন ভরই কি
শুনবে মন্দকথা?
ও বিধি কি জীবন দিলে
পাইনা কোথাও ঠাই,
নারীর অধিকার পুর্ণ মর্যাদা কোথায় গেলে পাই?
বাঁচতে আর চাইনা আমি
মরণ দাও উপহার,
আত্য হত্যা মহাপাপ জেনে চাইনা হতে পাপি,তুমি না চাইলে মরণ করবে বরন সাধ্য আছে কার?
১১/০৩/২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।