প্রিয় স্বাধীনতা
- উত্তম চক্রবর্তী ১৮-০৪-২০২৪

প্রিয় স্বাধীনতা অর্জন করতেই-
অকাতরে দিয়ে গেছে কতো তাজা প্রাণ!
মা বোনের সম্ভ্রম হানি, বাড়িতে অগ্নিসংযোগ,
কতোই দুঃসহ বেদনার ছিল সেই অনুভূতি;
বোঝানোর নয়!
প্রিয় স্বাধীনতা অর্জন করতেই-
জীবন সায়াহ্নে উপনীত হতে হয়,
শেষ রক্তবিন্দু পর্যন্ত লড়াই করে যেতে হয়েছিল;
পরাধীনতার গ্লানি থেকে মুক্তি পেতে
পিছপা হয়নি লোকে!
প্রিয় স্বাধীনতা অর্জন করতেই-
একাত্তর এর অগ্নি ঝড়া রক্তমাখা দিনগুলো
ভুলিনি তোমায়; ভুলবোনা কোনোদিন ও,
অবশেষে পৃথিবীর মানচিত্রে ঠাই করে করে নেই- বাংলাদেশ নামের মধুর
স্বপ্নের দেশটিকে!

তাং - ১১/০৩/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।