ছলনাময়ী
- আবরার আকিব ২৯-০৩-২০২৪

রাজ্যহীন রাজপ্রাসাদে মৃত্যুর অপেক্ষায় দাড়িয়ে আছে
মিশরের রাণী ক্লিউপেট্রা
প্রতারিত প্রেমিকের কাছে প্রতারক প্রেমিকা
হিসেবে মৃত্যু হবে তার।
এক চোখে তাঁর সাধু অলিম্পাসের বিষের পাত্র
অন্য চোখে হারমাচিসের প্রতিশোধের নেশায় জ্বলন্ত
চোখের প্রতিচ্ছবি।
গলায় তার মেনকাউরাদের ভিনেগারে গলিত অভিসপ্ত
মুক্তার হাড়।
তার অট্রহাসির অন্তরালে বিশ্বাসঘাতিনী চারমিওনের
আত্মচিৎকার।
নগরীর দ্বারপ্রান্তে রোমানীয়দের জয়ধ্বনি,
অথচ সৌন্দর্যের রাণী ক্লিউপেট্রার ভুবনজয়ী রুপের
কাছে হেরেছিল সবাই
রোমসম্রাট সীজার, অর্ধভুবনজয়ী শাসক আ্যান্টনি ;
এমনকী আইসিস দেবীর প্রধান পুরোহিত হারমাচিসও ।
ধর্মের মর্মবাণী ভুলে ,সাত্রিশ পুরোহিতের কাছে শফথ
ভুলে ,আত্মপরিচয় ভুলে গিয়ে,
ঘাতক হয়ে প্রেমের মোহে চুম্বন করে হারমাচিস
ক্লিউপেট্রা কে।
সেদিন মিথ্যা এক স্বপ্নের মৃত্যু হয়েছিল।
দীর্ঘ এগারো বছর পর আবারো মুখোমুখী তারা
সাধু অলিম্পাসের বেশে ঘাতক হারমাচিস
নিষ্প্রাণ দেহে দাড়িয়ে আছে কামনার দেবী সর্বসংহা
মহারাণী ক্লিউপেট্রা।
দেবতার অভিশাপে ধ্বংশপ্রায় নগরী,
মিশরের ভবিষ্যত মেসিডোনিয়ার সেই বংশীবাদক
টলেমির বংশদরদের হাতে নয়,
আইসিস দেবীর সাইত্রিশ পুরোহিতদের মনোনীত ফারাও
হারমাচিসের হাতে নয়,
সাম্রাজ্যের চাবিকাঠি রোমসম্রাট সীজারের হাতে।
সত্য মিথ্যার বেড়াজালে বন্দী হওয়া প্যাপিরাসের এক
করুন কাহিনী নিয়ে,
ন্যাট্রনে ডুবে আছে হারমাচিসের শিরচ্ছেদে মৃত্যু হওয়া
মমি ।
প্যাপিরাসের তিনটি খন্ডে লুকিয়ে আছে কত ইতিহাস
ছলনাময়ী দের রুপের কাছে হার মানা কত মহাবীরের
জুলন্ত লাশ
ক্লিউপেট্রারা যুগে যুগে করে প্রতি পূরুষের হৃদয়ে বাস।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।