অবাক মানুষ
- প্রবীর রায় ২৭-০৪-২০২৪

অবাক সমাজ স্বদেশ মানুষ, প্রশ্ন ফাঁদে লজ্জিত বেঁহুশ,
কেঁদেছি তখনো কাঁদছি এখনো, আঘাতের চাবুক বদলেছে বেশভূষ,
স্পষ্ট ধ্বনি বিষাদে রশ্মি, স্বপ্ন জগৎ এ শিউরে উঠি,
কবির কলম মনিষীর বাণী, বধ করিবে শাসক টুটি,
সভার ভিড়ে মিছিল ঘিরে,দুর্নীতিবিদ আসন কাড়ে,
রাজনীতি' লড়াই শিক্ষার্থী বড়াই, গ্রেনেড ফাটাই জনতার ঘাড়ে,
জাতি গঠনে ধর্মের দোহাই, নষ্ট সম্পদ ধ্বংসে প্রাণ,
গিলছে পিচাশ তাজা রক্ত,নারীর যৌনে-অর্থে ঘ্রাণ,
প্রতিযোগীতা নিত্য নতুন, ভুলে গেছে আজ দিন পুরাতন,
শহীদ-রাণীর বিপ্লবী গাঁথা, কিসে মেলে নারী পূর্ণতা,
ক্ষুধার্ত মানুষ ছদ্মবেশী আজ,পেটের টানে কুকার্যে নামে,
শিক্ষায় অবনতি ভয়ের ছায়া,দেশ বিক্রি চড়া দামে,
ভণ্ডরা আজ বিখ্যাত দেশসেবক, তাদেরি হাতে স্বদেশ দায়িত্ব,
যারা দেশের আগাম জ্যোতি, তাদেরি হাতে মারণাস্ত্র' স্থায়িত্ব,
মরীচিকা আজ বিদ্রোহ-প্রতিবাদ, রক্তে রঞ্জিত ধ্বজা -রাজপথ,
অভিশপ্ত মানব স্তব্ধ অগ্রগতি, অনাথ-পতিতা-বৃদ্ধাশ্রমে হতাহত,
মানবতা আজ সংবাদ-সোশ্যালে,চেতনাহীন মানুষ বিশ্বদ্বারে,
মুখেতে সাধুবাদ অন্তরে জল্লাদ, প্রশাসনো বন্দী কেউটে ভাগাড়ে,
হতবাক দেশ মর্মাহত জীবন, অসহায় বলে জন্মে দোষ,
গণতন্ত্র বাঁচাতে নাওগো শপথ, একহও মানুষ ভুলে রোষ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।