ইচ্ছা
- প্রবীর রায় ০২-০৫-২০২৪

ভ্রম হলো ইচ্ছা,মায়ার জগৎ-এ,
শক্তি-মনোবল-সাহস,বিস্তার তাহাতে,
ভ্রম শেষে অস্তিত্বহীন,বিদ্যা ও জ্ঞান,
মোহ ঘিরে কল্পনা,সমাপ্তিতে ধ্যান,
মহাভারতের ভীষ্মেরও ছিল বরদান,
ইচ্ছা মৃত্যু হবে,ইচ্ছাই ভ্রমতান,
"ইচ্ছার সমাপ্তি আর ভ্রমে শেষ এক,
কবীরের বাণীতে ইচ্ছা,কায়া-মায়া-জগৎ-ত্যাগ",
ভ্রমহীন জীবন অনুত্তম, জটিল- বাঁধা পথ,
ইচ্ছাতে বিলীন রহিলে, অনন্তে পাবে মুক্তির জয়রথ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

opuroy
১৯-০৩-২০১৮ ২০:০৭ মিঃ

তাই তো কবিতাতে বলেছি ইচ্ছা হল ভ্রম,আর ভ্রম হল ইচ্ছা

kobitapagolkobir
১৮-০৩-২০১৮ ২৩:২৩ মিঃ

ইচ্ছা ই সর্বশক্তি ।