স্বভাব
- প্রবীর রায় ২৯-০৩-২০২৪

প্রকৃতি হল রহস্যে ভরা, নিজেকে কখনো স্বপ্ন বদলেনা,
নিত্য নতুন রচনা রচে,তাতেই বদল-থেমে থাকেনা,
আমরা হলাম প্রকৃতির গড়া, অনেকাংশের এক অংশ মোরা,
ধরণীর বিকাশে উত্থান-পতন, তাকে ঘিরেই নিজেকে জোরা,
আমরা জীবনের বহু সময়,নিজেকে হারায় পরের নকলে,
মনেকরি তারা অতি উত্তম, এগিয়ে রয় সর্ব পলে,
নিজ দোষ-ভুল আগাম বিচার্য, অন্যের কমজোরি ভুল কভু নয়,
পরের নকল ভয়াবহ হয়,নিজ ধর্ম-কর্মই শ্রেষ্ঠ সদা রয়,
অর্জুন যুদ্ধে ভুলিয়া স্বনীতি,গ্রহণ করিলে বিপক্ষ নীতি,
কৃষ্ণ বোঝান "স্বয়ং শ্রেষ্ঠ",নইলে হার সদাই ভীতি,
আমি হিমালয়-বসন্ত-ঐরাবত,পর্বত-ঋতু -হাতির জগৎ,
সবেতে আমি-আমাতেই সব,নয়কো আমি অন্যের বশত,
অনুসরণ নয় চেষ্টাই কর্ম,নিজ অন্তরে সৎগুণ ধর্ম,
মানুষ নয় ব্রহ্মাণ্ড অধীন, ব্রহ্মাণ্ড বিরাজ আপন কায়ায়,
প্রকৃতির বুকে অদ্ভুত মোরা,দুর্ভাগ্য মোদের নকল ছায়ায়,
পারিনা হারাতে কভুও তাদের,বিফল অভিরূপ হারি পাছে,
নিজ গুণ-ভাবনা বিকশিত করে,জিতের পথ পাইবো কাছে,
স্বভাব হল জয়ের তরী,স্ব-এ নিজ,স্ব-এ স্বার্থ,
সঠিক চালনে বাঁধাও মুক্ত,স্ব-এর সান্নিধ্যে উৎসাহ যুক্ত,
অনুসরণ ত্যাগ করবে জবে,নিজেকে মানুষ চিনবে তবে,
স্ব-এর মর্ম বুঝবে যখন,চেতনার দ্বার খুলবে তখন।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।