খননের খেলা
- প্রবীর রায় ২৪-০৪-২০২৪

শতাব্দী ধরে চলছে খনন,নদীতট -বালিয়াড়ি,
বন্ধ হয়না অবৈধ খনন,ব্যর্থতায় সরকার-ই,
কোথাও প্রশাসন কোথাও নেতা,অর্থে দিচ্ছে মদত, কামাচ্ছে মালিক বাড়ছে সাম্রাজ্য, পাল্টাইনা তার আদত,
ধরিত্রী মাতার কোক শূন্য, সৃষ্টিতে বিনাশের ঢাল,
বন্যার প্রকোপে মরছে অসহায়, চাষি বিঁকেছেন হাল,
দোষীর সাজা হচ্ছে মুকুব,জরিমানা রক্ষকের পকেটে,
ভয়হীন চোরা কারবার মালিক,খেঁটে মরে গরীব বখাটে,
ভ্রষ্টাচারের কালোটাকা, ঘুরছে টেবিল -টেবিল,
পরিবেশ বাঁচাতে নামলে যজ্ঞে,বাঁচবে সমতল -খালবিল,
যাচ্ছে চুরি বালি-মাটি,ভাঙছে নদী বাঁধ,
শেষ হচ্ছে বৃক্ষ-সম্পদ, কাঁটছি আপন কাঁধ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।