অভিশাপ
- প্রবীর রায় ২৬-০৪-২০২৪

ভারতবাসী স্বাধীনতার সত্তর বছর পরেও,
খরা -বন্যায় জর্জরিত, ব্রিটিশের সাথে লড়েও,
উন্নতির শিখর সৌরমণ্ডলে, পৃথিবীতে তার ছবি,
হেরে যাচ্ছি খরা-বন্যায়,দেখি চোখে বরবাদি,
কখনো দেশে জল অভাবে,কৃষকের আত্মহত্যা,
কখনোবা বাঢ়ের কোপে,শোকে দেশ অগত্যা,
কতনা রাজ্য ডুবে গেছে,হারিয়েছে লক্ষ প্রাণ,
ফসল -শস্য নষ্ট হয়েছে,নিখোঁজ তবু ত্রাণ,
ঘরছাড়া কেউ-শিশুহারা কেউ,কেউবা স্বজন হারা,
গাফিলতিতে নেতারা সদা,চুপচাপ দেখে তারা,
অদেখা পুলেও চলছে যাতায়াত,হুঁশ হারা কেন প্রশাসন,
আইনের ফাঁদে পরিলেও তারা,চলে যে নির্ভয়ে ভাষণ,
খোঁজ কমিটি খোঁজে কারণ, বছরের পর বছর,
ততদিনে মানুষ সব ভোলে,ফাইল বন্ধ তৎপর,
মন্ত্রী মহলের নজরদারি,চুক্তি বিদেশের স্বাক্ষর,
আশাতে কাটে জীবন জনতার,হারিয়ে শুরু-পুনঃ হস্তাক্ষর।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।