ডিগ্রীর ব্যবসা
- প্রবীর রায় ২০-০৪-২০২৪

ডাক্তারি ডিগ্রী পাশ করে তারা,খুলে বসেছে দোকান,
ভুল চিকিৎসা করে চলেছে,এতটাই নির্দয় পাষাণ,
সরকারের যারা মাইনেধারি,ছেড়েছে তারা হাসপাতাল,
টাকার লোভে নার্সিংহোমে,আউটডোরের ইন্দ্রজাল,
নামি দামি চিকিৎসালয়ে,চলে রোগী নিয়ে খেলা,
হাঘরে সব বেঁচে দুখী, অর্থ বিনে অবহেলা,
দিন দশেকের বিল দেয় হাতে,বিশ লাখেরও ওপর,
তবু বাঁচেনা প্রাণ যে রোগীর,মৃতদেহ কাঁধে ফেরে ঘর,
প্রাইভেট সেবালয় সেবার নামে,করে রোগীদের লুট,
রাজ্যে-দেশে-গোটা বিশ্বে,ডাক্তারের ব্যবসা অটুট,
কোথাও চলছে লাশের ব্যবসা, কিডনি -রক্ত পাচার,
মৃতদেহ নিয়ে নাটক করে তারা,মিথ্যে চিকিৎসার,
লাগিলে ঔষধ অল্পকিছু, প্রেক্সিসন ভরেন দাবায়,
ফার্মাসিস্টদের সঙ্গী করেছেন,কমিশন এক থাবায়,
কারোর বুকে নেইকো ডর,গোপনে ব্ল্যাকমেল-ধর্ষণ,
অজ্ঞান দেহে তাণ্ডব খেলা,নব প্রজন্মে তারি আকর্ষণ ,
ভুয়ো ডাক্তার-নার্সিংহোম, করছে আজীবন শোষণ,
মিথ্যে ব্যধির অপ্রাশনে,সুস্থেরো কাড়ে প্রাণ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।