স্বপ্ন কুটির
- প্রবীর রায় ২৭-০৪-২০২৪

বাবা তুমি এতই নিষ্ঠুর, পাগল বেশে কেন থাকো ?
মাকে দেও কষ্ট যাতনা,স্মৃতি ভুলে দূরে রাখো,
কর্ম নাকরে নেশা করো,মা একা কি করবে ?
তোমার চিন্তায়-আমার ভবিষ্যৎ, ভেবে-ভেবে রোজ মরবে,
তার চেয়ে তুমি করতে পারো,একটি সহজ কাজ,
বিষ এনে দাও মাকে-আমায়,মরিতে নাইকো লাজ,
তোমারি মতো অনেকের বাবা,নইতো তোমার মতো,
মার আবদার-আমার স্নেহ,কবরে স্বপ্ন যতো,
বাজে স্বভাব ত্যাগ করে দাও,থাকবো এক সাথে,
সুখের সংসার হবে পুনরায়,পান্তা-নুন -ভাতে,
মা-চাইনা কিছু,আমিও বাবা,তবু ভালো হও তুমি,
লোকে শুধু মন্দ বলে,ঘৃণা করে এ-বাস ভূমি,
কেউ করেনা সাহায্য কভু,উসকিয়ে চুপ থাকে,
আমাদের কষ্টে জীবন কাটে,দোষ দিই বলো কাকে,
পরের বাড়ির কাজ করে মা,খাইনা ঠিক মতো,
চেহারার দিকে তাকানো যায়না,আঁখি ভরে-প্রাণে ক্ষত,
সুখের সংসার ভেঙে গেল আজ,আমিও নিরুপায়,
ছোট্ট আমি কাজ পাইনে,দোরে-দোরে কাজ চাই,
বিধাতা তুমি দেখছো সবি,ভাগ্য গড়েছো তুমি,
চাহিনা বাঁচিতে হাসির জগতে,মৃত্যুদণ্ড দাও হে-মাতা ভূমি।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।