মনের মানুষ
- সোহরাব হোসেন - বেলা অবেলা ২৬-০৪-২০২৪

তুমি কি সেই, একটা মানুষ?
যে আমার সময়কে দেবে ভুলিয়ে।
মুছে দিয়ে দিনের শ্রান্তি, মনের গ্লানি
অবসাদ যত শুষে নেবে যার আপন চাহনি!
দশের মাঝে একাদশ হবো, আমি যার বৃহস্পতি।

তুমি কি সেই, মনের মানুষ?
যে আমাকে ছোঁয়া দেবে না কষ্টের।
ভুল বুঝে কোনদিনও যাবে না যে ছেড়ে,
গভীরে নাই অভিযোগ যার আরাধনা কেবলি আমি,
ধরনীর বুকেতে রচিবে মহামায়া, কোন মনের মতো মন।

তুমি কি সেই, অতল আশ্রয়?
যে আমায় পাশে নেবে টেনে মহানুভবে,
মুছে দেবে হৃদয় ক্ষরিত কষ্ট বা পাপের জল।
ন্যায় অন্যায় ভুলিবে তাবৎ, ক্ষমা চাওয়া নিস্ফল
আমার ভুলের নয় কোন সাজা, নয় কোন প্রায়শ্চিত্ত্ব।

তুমি কি সেই, অথৈ সোহাগী?
যে আমায় বুকে নেবে টেনে আদরে।
যতন আলিঙ্গন, উচাটন মন ছুটিবে দিগ্বিদিক,
দিন যাপনের মধুমাখা সুখে করে দিয়ে সয়লাব,
পিছু স্মৃতি হীন, কাতরতা হীন, স্বপ্নদেরও দেবে ছুটি।

তুমি কি সেই, মনোলোভা নারী?
যে গ্রহণ করে মন মৌলিকতার ছাঁচে,
স্পৃহা নাই যার ভাঙা গড়ার, যেমন তেমনই
কোমলতা আমার স্পর্শিবে যে আলতো পরশে।
গড়াপেটা বিনে বাঁচতে দিবে আমায় আমারই ধাঁচে।

শুক্রবার, পতেঙ্গা
২৩ মার্চ, ২০১৮ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

robinbdbuet
৩১-০৩-২০১৮ ২১:২৭ মিঃ

My 50th poem in Banglar Kobita. Please, pray for me.