ভ্রুক্ষেপহীন
- প্রবীর রায় ২৯-০৩-২০২৪

মানুষ বর্তমানে জীবনের দৌড় -ঝাপে ব্যস্ত,
শুধু নিজেকে নিয়েই ভাবনা,
সব ভুলে,
কারোর ক্ষতি হোক বা ভালো হোক-
ভ্রুক্ষেপহীন ভাবে ছুটে চলেছে লক্ষ্যে,
ধর্ম আর জাতকে ঘিরে রাজনীতি -দ্বন্দ্ব,
প্রতিদ্বন্দ্বী নিজেরাই,
নিজেরাই মরছে,দ্বিখণ্ডিত করছে দেশের ভূমিভাগ,
খণ্ড -খণ্ড আজ সীমানা, বিভক্ত প্রাণ,
সরল বৃত্ত আজ বক্র ত্রিভুজে পরিণত হয়েছে,
চারিদিকে ধোঁয়াশার বালিয়াড়ি-অন্ধকূপের মতো প্রহার করছে,
এই কি তবে শ্রেষ্ঠ প্রাণী ? সৃষ্টি বাঁচাতে,
না কখনোই হতে পারেনা,
তৃতীয় আঁখিতে দেখলে সকলেই পাষাণ খুনি,
যারা নিজ-নিজ স্বার্থে লড়ছে অনবরত -
তারা কি বুঝবে ভূমি মাতার ব্যথা, শুনবে চিতকার ?
না কদাপি নয়,
তাই ক্ষণেক্ষণে আমরা মরছি,দম বন্ধ করছি ভবিষ্যৎ-এর,
ভাবতে বসেছি আমরাই স্রষ্টা-এই বিশ্ব ব্রহ্মাণ্ডের,
যতদিন না জ্ঞানেন্দ্রিয় উন্মুক্ত হবে ততদিন আটকে থাকবে ইতিহাস।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।