মঙ্গল কামনা
- প্রবীর রায় ২০-০৪-২০২৪

মঙ্গল কামনা মানব জীবনের,চরম সত্য মন্ত্র,
হোলি-দিবালি-ঈদ-পূজোয়,শুভ কামনার তন্ত্র,
উৎসব সাথে মিলিত সমাজ,মনুষ্যত্বের মিলন,
ক্ষমার সাথে জড়িত উন্নতি, হৃদয়ের মিল বন্ধন,
জানা-অজানা অনেক ভুল,ভুলে মঙ্গল কামনা,
ধর্ম শেখায় প্রেমের বাণী, জাত-কূলে থামেনা,
সকল ব্যক্তির একই সাধনা, জীবন হোক শুভ,
এও সত্য শত্রুকে ঘৃণা, অন্তরে -ঈর্ষা অশুভ,
তাতেই মনে কালোছায়া, অন্যের সুখে দুর্বলতা,
অন্যের অমঙ্গল -অশুভতে,পাই নিজের সফলতা,
তারি কারণে ঈশ্বর জপ,উৎসব-পূজোয় শুভ কামনা,
অন্যের সুখ নয়যে আমার,ভ্রমকে ভাঙে দৃশ্য কণা,
শুভ-মঙ্গল,অসীম -অবিভাজ্য,শুভ চিন্তন অবিন্যস্ত,
খুলিতে হবে বদ্ধ দুয়ার, তবেই কলুষ যাবে অস্ত,
বদ্ধ ঘরের বাইরে কিরণ, তবু ঘর হয়না আলো,
মুক্ত করিলে প্রবেশ জ্যোতির,ঘুচবে সব আঁধার কালো।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।