ইতি নিখিলেশ
- অনিমেষ বিশ্বাস - ন' হেতু ২৭-০৪-২০২৪

পারু,তুই তো জানিস প্রকাশিত সব খবর সবসময় সত্য নয় /
মহাবিশ্বের ব্যাপক পরিধিতে বোধ করি সবচেয়ে ক্ষুদ্র প্রাণ আমার/
ঈশ্বর হওয়ার সুযোগ কোথায়? ক্ষয়িষ্ণু কাল ক্রমে লীন প্রায় দুর /
তারকার মৃদু আলোয় তোরই রূপ দেখে আমিও ভাবি তোরই মতই।/
গরম কফির উপযোগ প্রায় ফুরিয়েছে সোডা আর কার্বনেটেড বেভারেজে, /
পিলখানা,রানা প্লাজা, শীতলক্ষ্যায় বস্তাবন্দি সাত খুন মাফ ,/
ধর্ষকের ঘৃণিত জীবাণু গ্রাস করেছে আদিগন্ত মনুষ্যত্বের দেয়াল। /
অথচ আমি আগেকার মতই এখনো চাঁদ তারকাদের আলোয় পথ খুঁজে মরি, /
তবু ঠিক বুঝে উঠতে পারি না নক্ষত্ররা কেন মরে যায়? /
অথবা দীর্ঘ অপেক্ষায় আবির্ভূত হয়েও সহসা হারায় ধূমকেতু । /
ক্ষুদ্র মস্তিষ্কে নিরর্থক ভাবনার উত্তাল স্রোত ধারা চিরন্তন প্রবাহমান, /
আমি তুষার ছুঁতে পারিনি ,অক্লেশে অম্লান শাশ্বত মরণ ছুঁতে চেয়েছিলাম!/
রেলের ধাতব চাকা যে সমান্তরাল পথে ধাবমান তাকে এক হতে দেখেছিস কখনো? /
তাই তোর মতো করে তোকে অনর্থক ভুলে থাকতে চাইনি , /
আমি এতদিনে জেনে গেছি ভুলে যাওয়াটাই সবচেয়ে কঠিন কাজ পৃথিবীতে । /
মেলডি মেলেনি তো কি এমন ক্ষতি? মনের পবিত্র লয় , ছন্দে /
জীবনের বন্দনায় চেতনার হাত ছাড়িনি আজও, /
প্রথাগত নিয়মের ব্যাত্যয় ঘটিয়ে তোর হাতে হাত রেখে /
বরফের মতো শীতলতায় ঘেরা উষ্ণ আবেশ আমিও কি কম চেয়েছি?/
জানি না পিৎজা আর আটা রুটিতে তুই কি পার্থক্য পেয়েছিস ?/
আমার কাছে দুটোই কেবল অসম শ্রেণী বৈষম্যের নিদারুণ পরিহাস! /
ঝালের সাথে ঝোলের মিলে অথবা দুটো আলু সেদ্ধ ধোঁয়া উঠা /
একটু খানিকটা মোটা চালের সাদা ভাত পেটে না চড়লে /
মিথ্যে স্বপ্ন কখনোই বাসা বাঁধত না জীর্ণ বুকের ছাতির শীর্ণ কামরায় । /
এখন তোর আজীবন যত্নে লালিত ভুল ভাঙানোর সময়,/
যারা এস্ট্রোলজির মোটা বই আর কাঁচের দুরবীক্ষনে খুঁজে ফেরে/
দুরাশ্রয়ী নক্ষত্রমালা, আমি তাদের দলে নই ,/
শেলী,কিটস,শেক্সপিয়র, গ্যাটে মাথা মুন্ডু কিচ্ছু বুঝি না আমি,/
আমার শৈশব কেটেছে সুকান্তে , যৌবন জীবনানন্দে, /
রুদ্রের প্রখর কাব্যিক জীবন চেয়েছিলাম ! /
শুধু আমার চোখের জলটা তুই ঠিকই দেখেছিলি/
পাতা পুতুলের খেলার ঘরে সবচে' আদুরে পুতুল /
সেটাই কোন ক্ষণিক খেয়ালে চুরি করে নিয়েছে সময়,/
তাই মুখের আদলে মুখোশের আড়ালে মুখটা যাতনায়, /
ক্রমশ প্রকাশ্যে বেরিয়ে পড়ে গোপন সে অবয়ব বারবার , /
তোকে কি করে বলি ? বল! "এই আছি বেশ", /
তোকে ছেড়ে কেমনে ভাল থাকে তোর বন্ধু নিখিলেশ ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

animesh
২৮-০৩-২০১৮ ১৭:৫২ মিঃ

কাব্যগ্রন্থ
ন' হেতু।