তনয়া
- অনিমেষ বিশ্বাস ১৯-০৪-২০২৪

আমি বুঝি না ,কি আছে!
তোর চোখে? তোর ঠোঁটে?
গ্রীবায় মৃদু আলোর খেলায়,
যেন জল জ্যোৎস্নার নির্জন ভেলায়,
মন উচাটন এ কী মায়া!
তমশা ঘন কুন্তল ছায়া।
টানে মোহ আবেশ।
কপলের ঐ কাঁচা সোনা রং,

সাঁঝের নেশায় উদাসী বিকেল,
ইন্দু ঢালে জ্যোতি
কামিনী হৃদয় যামিনী ছোঁয়ায়
যতখানি তার চিত্ত।
একলা আকাশ রাত্রি জাগে
শরীর যেন স্বর্গ রাগে,
কুসুম দোলা তীর্থ।
শঙ্খ বুকের দীপ্ত ভাঁজে,
স্ফীত আঁচল খানিক লাজে,
চকিত লাজুক করতল
নিভৃত কারুকাজে ।
বুকের ভিতর সজল নদী
বদ্বীপ ভূমি উপকূল পথ
প্লাবনে প্রতুল ক্ষরতা
নাব্যতা নিরবধি।
জোঁয়ার জলের উর্বর পলি
যত্নে গড়ে চর,
মন মাঝি মন বৌঠা ফেলে
কঠিন হাতের বজ্র নিশান
নিঠুর লাঙল ফলায়
কামনার চাষ বাস,
সোনার ফসল ঘরে এলেই,
চিরসুখী বারোমাস।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।