সভ্যতার শেকল
- অনিমেষ বিশ্বাস ২৫-০৪-২০২৪

নিজ বাসভূমে অজস্র সত্য বন্ধী করে
তোমরা যাকে সভ্যতা নাম দিয়েছ
আমি সেই দুর্লভ গ্রহের অধিবাসী,
প্রভূ যে ফলাহারে নিষেধাজ্ঞা জারি করেছিলেন,
তা নির্দ্বিধায় আত্মস্মাৎ করেই আমায়
জন্ম দিয়েছিলেন আদি পিতা!
ক্রমে তার সন্তানেরা আগুন জ্বালল,
পাশবিক সমাজে ছুটল চাকা ,
সভ্যতার রথ ফসল ফলাতে
মৃত্তিকার বুক চিরে সোনা এনে
পরাল অলংকার !
লজ্জার নিবৃতি হয়েছিল পরিপাটি,
ততদিনে আধুনিক সভ্যতা এসেছিল
মানবিক বিকাশের বিশুদ্ধ নিঃশ্বাসে।
আদি পিতার জন্য আমরা লজ্জিত নই,
সৃষ্টির প্রয়োজনে হয়ত বিধাতাই ষড়যন্ত্রকারী;
সেই শৃঙ্খলহীন বন্ধনহীন তমশা ঘোর সময় ,
বৃক্ষ ,চর্ম ,বাকল লজ্জাকে ঢেকেছিল পরম যত্নে।
অথচ আজ চিকন রঙিন সূতার ফাঁসে
আষ্টে পৃষ্টে শরীর মুড়িয়েও
আমরা লজ্জায় দগ্ধ হয়ে নির্লজ্জ হয়ে উঠি,
আদিম ফলের মোহে কলঙ্ক মাখি সর্বাঙ্গে ,
তনু জেসমিনের সাদা কাফনের মোহনীয়তায়
ঢাকা পড়ে যায় সভ্যতার ল্যাম্প পোস্ট খুঁটি ,
তাই সত্যের বাঘবন্ধী খেলায় -
চেতনার লাশ চাপা দিয়ে
আমরা আরো রেঁনেসা ঘটাই অহরহ,
অতঃপর নিজ বাসভূমে ফিরে ,
অজস্র সত্যকে শিকল পরিয়ে
আমরা মানুষ হয়ে উঠি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।