মাধবীলতা
- অনিমেষ বিশ্বাস ১৯-০৪-২০২৪

মাধবীলতা , তোমার অনিমেষকে মনে পড়ে?
সেই যে সেই উত্থাল সময় আর স্রোতে ভেসে যাওয়া ,
জীবন যুদ্ধে বার বার পরাজিত ছেলেটার কথা ?
ঘাম -রক্ত- শ্রমে ,কোনও টাতেই সাফল্যের শিঁকে ছেঁড়েনি,
যার কপালের বলি রেখায় বুড়িগঙ্গার কাল জলের ,
নিয়ত নিয়তির ললাট জুড়ে দূষণ!
স্থির- ধীর লাজুকতার ভিড় ঠেলে,
বেনোজলে কূলহারা একলা কাগজের নৌকা;
সবে নেমেছিল যবে জীবিকার সনে যুদ্ধে,
সত্যি সেদিন রাজপথে আগুন জ্বলছিল !
অসংখ্য জ্ঞানপাপী অনাহারী মানুষের ঢলে
কর্মহীনতার বুলেটে ঝাঁঝরা করেছিল -
বাকপটু কপট স্বপ্ন দালাল ভোগবাদী
অকর্মণ্য ,অযোগ্য প্রশাসন!
খিদের জ্বালায় বোকা পেট বোঝেনি,
স্বাক্ষরতা যে ঘোর অভিশাপ !
বিকেলের টিউশান, রাতের নষ্ট ভাত,
আর সস্তার সিগারেটের প্যাকেটে
বিমূর্ত মৃত্যুর হাতছানি ।
ঠিক তখনই পত্রঝরা বৃক্ষের দেশে ,
এলে নিদারুণ এক গুল্ম জীবনের আভাস নিয়ে ;
বাতাস খেল দোল কিশলয়ের চৌকাঠে,
অনিমেষ চোখে তাই এখনো স্বপ্নের বন্দর ভাসে!
যদি তুমি নদী হও স্নিগ্ধ রূপসা জলবধি,
অনিমেষ অনিমেষে সাম্পান হয়ে
জল ধারা ছুঁয়ে আজীবন ভাসবে নিরবধি ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।