অণ্বেষণ
- অনিমেষ বিশ্বাস ২৮-০৩-২০২৪

খুঁজেছি তোমায় কবিতায়
শব্দের ছাউনি , ছন্দের গাঁথুনিতে,
উপমা ও রূপকের শরীরখানি
ছুঁয়েছে হৃদয় !
যান্ত্রিকতার তবু ঘটেছে অবসান
প্রকৃতির রূপরেখায়,
খুঁজেছি তোমায় অস্পষ্ট বাক্যের স্পষ্ট ভাষনে ,
এ চোখ লোলুপতা ভুলেছে !
তোমার নিত্যকার চাঁদ-তারা আলো বিলিয়েছে
এ মৃত্তিকার ঘাসফুলে ।
তোমারে খুঁজেছি অবসন্ন জ্যোত্‍স্নায় ,
প্রচ্ছন্ন গোধুলির পশুরের চরে
মুছেছে অবসাদ গুচ্ছ গাঁয়ের সংগ্রামী জীবন
জীবিকার চাকা নেটের জালে চিংড়ির রেণু,
সুতার ফাঁসে রুপোলি ইলিশ ,
ইলশেগুঁড়ি ধুয়েছে শ্রমে ভেজামুখ ।
তারপরও তোমাকে খুঁজতে গিয়ে
আচ্ছন্নতা ভেঙেছে ও পাড়ের কথিত শান্তি পল্লী !
রোমান্স হারায় দৃষ্টি ,
উদরপূর্তির অভিশাপে ক্লিষ্ট
রং মাখা রমণীর অভিশপ্ত বাসর ।
ঝিম ধরে চেতনায়
কবিতা মিলিয়ে আসে
দৃষ্টির সীমানায় কাশফুল ধুসরতা মেখে যায় ভেসে বেনোজলে ,
কুপির আলোয় রুগ্ন শরীর জ্বেলে
আলো আধারির আবেগহীন ভোগের প্রসাদ সাজায় ,
পাশবিক কামনায় ক্ষয়েক্ষয়ে যায় মোমাবাতি শরীর
এর থেক বাস্তবতার কাব্য কি হয় আর ?
আমি কোন দুর্বিনীত দুঃসাহসে খুঁজব তোমায়
নৈসর্গিক পংক্তিমালায় ।

৩০।০৫।১৪,
মিরপুর ,ঢাকা ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।