হলি আর্টিজন (নিখিলেশ 3)
- অনিমেষ বিশ্বাস - ন' হেতু ০৯-০৫-২০২৪

পারু,তোর পুরনো অভ্যাসটা এখনো কি ভুলিস নি?
তবে কি ডাইরী লেখাটাও ছেড়েছিস?
স্মৃতিরা পুরনো হয় জানি,
মনের অজান্তে হৃদয় পটে
অজানা কিছু দাগ জীবন্ত অগোচর অনুজীব যেন!
বেশ, ভালবাসা যদি পরকিয়াই হয়, ক্ষতি কি?
নীল যমুনা তো মিথ্যে নয়,
অভিসারের সে জ্বলন্ত নির্দেশক হয়ে
বানভাসি পুষ্পদল লবনাক্ত বারিধি ছুঁয়ে
জেগে ওঠা ম্যানগ্রোভ ! সে ও সবটা সত্যি।
পরাশ্রয়ী হওয়াটা এখন শুধু মানুষের অধিকারে।
কথার ডালি ফুরিয়ে গেলে
মিটি মিটি নিভুপ্রায় নক্ষত্র মেলায়,
কখনো কি খুঁজিস নি আমায় ?
লিখতে তো আমিও চাই না, কি লিখব!
তৃতীয় পান্ডব সেদিন জেনেই গিয়েছিল,
সব মৃত মানুষের মুক্তি কুরুক্ষেত্রে,
যুদ্ধ নয় অদৃষ্টের সাজানো চিত্রনাট্য ।
জীবিতই বা আর আছি ক'জন বল?
হলুদ খাম এখন হলদে মোলাট পেরিয়ে
পর্দায় জ্বেলেছে নীল আলো!
আমি ক্রমে আচ্ছন্ন হয়ে গেছি মৃত্যু ও মোহের খেলায় ।
কফি হাউস আজ রক্তে ভিজে গেছে,
মেঝের জমাট থকথকে উষ্ণতায়
তোর কলমের ডগা ছেড়ে
প্রাণ ফিরে পেয়েছে অফুরন্ত ব্যাক্টেরিয়া!
এই কলুষিত সময় দুর্গন্ধময় নিষ্প্রাণ কালিতে
তোর ডাইরীতে তুলে না নেওয়াই ঢের ভাল ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।