অনাকাঙ্ক্ষিত দেখা
- হোসাইন মুহম্মদ কবির ২৫-০৪-২০২৪

কবির/ বহুবছর পর হঠাৎ দেখা
সেই চেনা মুখ,ছলোছলো নয়ন,ভোমর কালো চুল।
হাসিহাসি ঠোট দেখি অপলক,
মুঁচকি হেসে বললে আমায় কেমন আছো?
কথাটা শুনে মন আকাশে জমে থাকা অভিমানী মেঘ বৃষ্টি হয়ে ঝরলো। দীর্ঘ নিশ্বাস ছেড়ে বললাম
আগে কতটা ভালো ছিলাম জানিনা,
তবে এ এমুহূর্তে পৃথিবীর ভালো থাকা মানুষের মধ্যে আমি অন্যতম।
তা তুমি কেমন আছো?
কবিতা/খাচার পাখি যেমন থাকে,
কবির/একটু সহজ করে বলো,
তোমার কঠিন শব্দে কথা বলাটা আজও আছে দেখছি।
কবিতা/যার জীবনটাই কঠিন রঙ্গমঞ্চ
সে সহজতম কি বলবে,
কবির/যাই বলো তুমি দেখছি আগের মতই আছো।
কবিতা/তুমি কিন্তু অনেক টা বদলে গেছো,চোখে চশমা,জাঁকড়া চুল,কাধে জুলানো ব্যাগ কবি কবি চেহারা কিছুই নেই,অনেক উদাস মনে হচ্ছে।
কবির/ বেঁচে আছি সে কম নয়,
তুমি তো বেশ ভালোই আছো,
শুনেছি ব্যাংকে বড় চাকরী
২৫ হাজার মাইনে দামি গাড়ী
বাহারী সাজ।
কবিতা/উপর থেকে তরতাজা,আর ভিতরে ক্ষতবিক্ষত অপূর্ণ তৃষ্ণা।
ছারো আমার কথা,কি করছো আজকাল?
কবির/ স্বপ্নহীন ছুটে চলেছি অবিরত।
কবিতা/এখন বুঝি তুমি অনেক বড় কবি, হাজার খানিক বই প্রকাশ করেছো?
কবির/তুমি বুঝি আগের মতই সময় পেলে বই পড়ো?
কবিতা/না, তা ছাড়া এখন তো কেউ আমার জন্য রাত্রি জেগে কবিতা লেখেনা,
২১শে বই মেলায় হাত ধরে ঘুরেঘুরে পছন্দ মত বই কিনে কেউ উপহার দেয়না,
কবির/তুমি চলে যাওয়ার পর, আমি শত চেষ্টা করেও একটা কবিতা লিখতে পারিনি, কারণ আমার প্রেমের বর্ণমালা কাব্য ছন্দ ছিলে তুমি।
বর্ণহীন কি কবিতার জন্ম হয়।
কবিতা/তা হয়ত হয়না, এতটা বছর এভাবে কাটলো তোমার দিন, কারো মাঝে কি খুঁজে পাওনি প্রেমের বর্ণমালা?
কবির/মিছে মরীচিকার পিছু ছুটতে চাইনি বলে।
কবিতা/আমার প্রতি আজও তোমার বড় অভিমান,
কবির/এ অভিমান নয়,ব্যর্থ ভালোবাসার অভিপ্রকাশ।
কবিতা/ব্যর্থ ভালোবাসা নয়, ভালোবাসার কি দোষ বলো,ব্যর্থ তো তুমি।
কবির/ঠিক তাই, এ ব্যর্থ জীবন নিয়ে তোমার সম্মুখে দাঁড়াতে চাইনি,
তবু দাঁড়াতে হলো।
আর একটি বার সুযোগ দেবে কি আমায়,
ভালোবেসে একটা কবিতা লিখে দেবো তোমায়?
কবিতা/বড় দেরী হয়ে গেছে সে সময় আজ আমার নেই,
জেতে চাইছেনা মন,তবু আমাকে জেতেই হবে।
কবির/সেদিনও আটকাতে পারিনি,জানি আজও পারবোনা,
শুধু কথা দাও আবার দেখা হবে,
কবিতা/পৃথিবী টা ছোট,হয়ত ঘুরতে ঘুরতে দেখা হতেও পারে।
কবির/হারানো প্রেমের অপেক্ষাতেই যুগযুগান্তর থাকবো না হয়,পেতে জীবন্ত এক কবিতা।

০১/০৪/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।