আসক্তিহীনতা
- উত্তম চক্রবর্তী ২০-০৪-২০২৪

নতুনত্ব আমাদের অনেক সময়
মনস্তাত্ত্বিক চিন্তাকুলতা ভেঙে চলে।
চিরায়ত নিয়মে আসক্তি কেটে গেলে
আবার নতুন মোহে আবদ্ধিত হই।
ভাঙাগড়ার খেলাই অবিরতি চলে-
অশান্ত হৃদয় তার অভিন্ন পন্থায়!
পরীক্ষার্থী সারাক্ষণ পড়ায় ব্যাকুল,
রাজ্য পরিচালনায় রাজার তীক্ষ্ণতা!
কবিতাদি ছুটে চলে সৃষ্টিশীল সুখে,
সবই অস্থায়ী ভাবে ঘূর্ণন আসক্ত।
রজো,তমোগুণ সব স্রষ্টারই দেওয়া;
আসা ও যাওয়ার মাঝে নিরপেক্ষভাবে-
আসক্তিহীনতা থাকা সুখকর হয়;
মুক্তি মিলে ওপারের সহজ হিসাবে!

তাং- ০২/০৪/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।