সিন্দাবাদ
- এস.এম. আরিফ ২৩-০৪-২০২৪

সে আমাকে সময় দেয় না, ভাবে না আমায়
ঘড়ির কাঁটার বিপরীতে চলার মন নেই হয়তো,
তবে কাঁটার সঙ্গ দেওয়ার বড় স্বাদ জাগে মনে
পারি না , পিছলে পিছলে আজ ঘন্টার কাঁটাও
ছাড়িয়ে গিয়েছে কয়েক হাজার মাইল পথ !
.
আগুণ আমায় পুড়ে ছাড়খাড় করে না কখনোই,
করে দগ্ধ , কয়লা হয়ে মিশে যেতে ইচ্ছে করে !
কিন্তু অগ্নি শিখার কপট ভালবাসা আমাকে যে
স্থায়ী দোযখের বাসিন্দা করেছে ,সে বোঝে না!
.
তলানীতে জমা করে সাগর আমায় মহৎ করে না
বরং একটুকরো ককশীট দিয়ে করুণা করেছে !
দিগন্ত জোড়া বুকে বাঁচিয়ে রাখার নাম করে
যে ডোবাডুবির মর্মান্তিক হাস্যকর খেলার
প্রধান উপকরণ আমি, এই প্রকৃতি তা জানে না!
.
দিনের পর দিন অনাহারীর মুখে ছটাক খানেক
শুকনো চিড়ে ছিটিয়ে দিয়ে আর উপহাস না !
ঘন্টার কাঁটার আর পিছনে নয় বরং পিকো'কে
অভ্যাস করে , নিজ বিবেক জাগ্রত করো,
মুষ্টি করো হাত ! দিক দিগন্ত কাঁপিয়ে বলো
হ্যাঁ, আমিই এই যুগের আসল সিন্দাবাদ!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।