প্রতিটি ঘরহীন ঘরে
- মোঃ সাকিবুল ইসলাম - বহমান এই নষ্ট সময়ে ২৬-০৪-২০২৪

ঘর মানে আপনালয়,
বেলা শেষে নীড়ে ফেরার ব্যাকুল আকুতি...
ঘর মানে মৌন কুটির,
প্রিয় মুখে অমলীন স্নিগ্ধ হাসি;
ঘর মানে শেষ আশ্রয়…।।

অথচ এখন ঘর মানে মৃত্যুকুপ,
মন্থর বিকেলে জানালার শার্সিতে জমানো শোক,
বুকের বনেটে পুঞ্জিভূত ক্ষোভ নিয়ে নিরাশ্রয় জীবনের বিপুল ব্যাপ্তি…।।

আলেপ্পো থেকে হোমস
ওল্ড সিটি থেকে গৌতা …
প্রতিটি ঘরহীন ঘরে মৃত্যুর মিছিল,
ধবংস্তুপের নিচে অগণিত নিথর জীবন;
ক্লোরিন বিষে নীল শিশুর মৃতদেহ…।।

এখন…
ঘর মানে খুব ভোরে আচমকা মৃত্যুর পরোয়ানা,
ঘর মানে বিষণ্ণ সন্ধ্যায় নিমীলিত চোখে জল; জানাজার প্রস্তুতি…।।


(বিঃদ্রঃ- সিরিয়ার গৃহযুদ্ধ প্রসঙ্গে)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।