একটি ঘর
- এস.এম. আরিফ - মুক্তিযুদ্ধ ০৮-০৫-২০২৪

একটি ঘর
আমি দাঁড়ায়ি সুনশান রাস্তায়
জানালার ফাঁক দিয়ে ভেসে আসছে
মূমুর্ষ কিশোরীদের আর্তনাদ,
মাটি কাঁপানো হুংকার, আবছা আলো !
.
হাত-পাঁ ,ঠোঁট গলা কাঁপানো চিৎকার
আর তিনটি গুলির শব্দ !
.
একটি ঘর আর
আমি আর তিনটি ওড়না,
কয়েকটি কাঁচের চূর্ণ- বিচূর্ন
খুনে পাল্টে যাওয়া রঙিণ চূড়ি !
তিনজোড়া দামী স্পন্জ ,
রক্তে পিছলে যাওয়া ছাপ
আর রক্ত চোষার বুটের দাগ
পাশে পড়ে থাকা তিনটি বুলেট খোসা !
.
একটি ঘর আর
লাল ফিতা-বাঁধা ছয়টি বেণী,
নতুন ছেঁড়া জামা , আর তিনটি
বুকের মাঝে বুলেট - ছিদ্র!
স্বদ্য যৌবন প্রাপ্ত কিশোরীর
নিষ্প্রাণ তিনটি রক্তাক্ত দেহ !

একটি ঘর
কাঁচের জানালা , কিছু ব্রেন্সি
একটি ব্লাক বোর্ড, একটি চেয়ার
আর ব্লাক বোর্ডের নিচে চকের গুড়ো!
একটি ফ্যান ,আর একটি পোস্টার!
.
একটি ঘর
তিনটি লাশ, একটি ব্লাক বোর্ড !
চকের গুড়ো ,রক্তের গড়িয়ে যাওয়া!
একটি নির্বোধ স্তব্ধ বাঙালি
আর হৃদয়ে একটু টুকরো
লাল সবুজ কাপড় !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।