পহেলা বৈশাখ
- উত্তম চক্রবর্তী ২৯-০৩-২০২৪

নতুন সূর্যকে আহবান-
এ যেন নতুন জাগরণ!
নব পল্লবিত সবুজ প্রকৃতি ;
সৌন্দর্যদানই যেন তার মহৎকর্ম!

পুলকিত হয় আপনা হৃদয়
নতুন পোশাক পরিধানে।

চৈত্রের শেষে- খইয়ের ধান বাছাইয়ে
ব্যস্ত গৃহবধূ!
নিমপাতা ও কাঁচা হলুদ
বাটা গায়ে মেখে স্নান।
লোহা দিয়ে মাটিতে অঙ্কিত
শত্রুকে কর্তন!
আঠারো রকম সবজি কাটাকাটি!

ভালো সব রান্নাবান্না নিয়ে মত্ত
পহেলা বৈশাখ।

পুরানো হিসেব শেষ করে
নতুন হিসেবের হালখাতায়
ব্যবসায়ী মগ্ন।

মিষ্টিমুখ এনে দেয় মিষ্টতা!

বৈশাখী মেলায় ছোটাছুটি,
পান্তাভাত আর ইলিশের
ভাজির কদর!

আহা কত স্মৃতি, কত মজা!

এসো হে বৈশাখ- অনন্তকাল
লালিত হও এই বাংলায়!

তাং- ১৪/০৪/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।