অপ্রকাশিতঃ ফুটেনি যে ফুল
- সোহরাব হোসেন - বেলা অবেলা ২৮-০৩-২০২৪

বড় আশায় বুক বেঁধেছি—
কাছে ডেকে পাশে এসে বলবে, `আমি আছি
তোমার অন্তর পুরে, পুরোটা হৃদয় জুড়ে'।
বলোনিতো কোনদিন, রেখেছ কেবলি মায়ার ঘোরে।

চলনে বলনে দুই ফুট দূরে—
বেলা অবেলার কথা রাশিরাশি, খুঁনসুটি সব মনে পড়ে।
ছোট ছোট ক্ষণ আনমনে আজো করে আলোড়ন,
সযতনে গুছাই এলোমেলো যত কথোপকথন।

রংতুলির মতো অমলিন ছবি—
কমলা বোঁটা, শিশিরভেজা ভোরের সফেদ কবি,
উষ্ণ কম্বলের মায়া ছেড়ে কুড়ানো শিউলি থোকায়
গেঁথেছ মালা, রেখেছ সযতন কিশোরী খোঁপায়।

মনের গহীনে কৈশোরের ভয়—
পশ্চাতে মহড়া, শক্তি যুগিয়েছি মনকে দিয়েছি অভয়।
হারিয়ে খোঁজেছি নিজেরে শতবার তোমার মায়াবনে,
পাইনি তখনো, খুঁজে ফিরি এখনো উদাসী আনমনে।

মনে কি তোমার পড়ে সেইক্ষণ?
বন্ধুসভার ভরা মজলিসে তোমার হঠাৎ আগমণ।
মনের কোণেতে কী জানি ছিলো, বাড়ালে হাতখানি—
পিছিয়ে দুই ফুট নতজানু আমি আসরের মধ্যমণি।

না কি ভুলে গেছ বিলক্ষণ!
যা ছিলো এই কিশোর মনের উচ্ছ্বসিত আচমকা চুম্বন।
হতবাক মুখে উচ্ছ্বাসিত চোখে নরম হাতের সে শাসন—
সার্থক কিশোর রচিলো অজান্তে ব্যর্থ প্রেমের উপাখ্যান।

ভেবেছ কি তা ক্যানভাসে ছেলেবেলা?
নাকি ভেবে ভেবে প্রতীক্ষায় ছিলে এবেলা ওবেলা—
দুই ফুটের ওই মাইলফলক ডিঙিয়ে আসবো কাছে,
চলনে দুই ফুট, বলনে দুই ফুট দূরত্ব ঘুচাবো অনায়াসে।

মনে পড়ে আজো, ছিলাম কত প্রিয়—
সম্মুখে পেলে গুলিয়েছি সব, পারিনি হতে স্বকীয়।
নীরব যাত্রায় দুই ফুট যেন গড়ে গেল মহাকাল,
উৎরাতে আজো পারিনি দুই ফুট দূরত্বের মায়াজাল।

মুখফুটে কভু যদিও না বলি—
পৃথিবীতে তবু থাকেনিতো থেমে লক্ষ-কোটি ফুলকলি।
তোমার জন্যে হৃদয়ে দোলে আজো আশার দোলাচল,
অন্তরেতে যদিও পাগলপারা, তবু বাহিরেতে অবিচল!

পতেঙ্গা, বুধবার
০৮ নভেম্বর, ২০১৭ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।