অনুনয়
- সোহেল আহমদ ২৯-০৩-২০২৪

একগ্লাস প্রশান্তি হবে কি অধিপতি?
হায়, কতকাল অমৃত গেলা হয়না!

ইট-কাঠে সাঁটা জীবন-পরিক্রমা,
প্লাষ্টিকের ফ্রেমে বাঁধা সম্পর্ক,
চুইংগামের মত নমনীয় চাওয়া-পাওয়া
আর যন্ত্রের মত ছুটতে থাকা
দেহযানকে নিয়ে হাঁপিয়ে উঠেছে মন!

গোটাকয়েক ছন্দ হবে কি অধিপতি?
আহা, কতকাল সারি গাওয়া হয়না!

কলকব্জায় আঁটা বেসুরো সংগীত,
বাইনারি রাগে বাঁধা অন্তরা,
বজ্রধ্বনির মত অশ্রাব্য বাদ্যবিশেষ
আর কাঁকের মত ডাকতে থাকা
কথিকা শুনে বড্ড বিপাকে আছে মন!

একখণ্ড খোলা জমি হবে কি অধিপতি?
আহা, কতকাল খালি পায়ে হাঁটিনা!

নগরটা আজ কংক্রিটের বন্দীশালা,
বাতাসে নরকের দগ্ধ ধূলিকণা,
পায়ের তলে ফসিলের শুকনো ঢালাই
আর মৃত্যুকে ঠেলে চলতে থাকা
নাগরিকত্ব নিয়ে বড় অতিষ্ঠ আজ মন!

এক ঢোক জীবন হবে কি অধিপতি?
আহ্, কতকাল নিজেকে দেখা হয়না!

ভেজালের ছালে ঢাকা গুপ্ত কলঙ্ক,
শালীন পর্দায় আবৃত প্রবৃত্তি,
মানুষের রূপে হিংস্র জানোয়ার-গোষ্ঠী
আর অসুরের মত বাড়তে থাকা
সঙ্গীদের নিয়ে ভীষণ বিপদে আছে মন!

২৩/৪/২০১৮ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।