ধর্মের বেসাতি
- সুদীপ্ত বিশ্বাস ২০-০৪-২০২৪

কতক্ষণ ঘুমিয়েছি মনে নেই।
কখন যে ঘুমিয়ে পড়েছিলাম, তাও মনে নেই।
আড়মোড়া ভেঙ্গে চোখ খুলতেই দেখি
একটা মাঝবয়েসী লোক এসে বলল,
'ধর্ম নেবে ভাই, ধর্ম!'
আমি ফ্যালফ্যাল করে চেয়ে থাকি।
সে বলল,'আমার ধর্ম সবার চেয়ে সেরা,
তোমাকে ডাইরেক্ট প্যারাডাইসে নিয়ে যাবে।'
প্যারাডাইসের লোভে যেই তার ধর্ম নিতে হাতটা বাড়িয়েছি, ওমনি হঠাৎ আর একটা বেঁটেখাটো লোক হই হই করে এসে পড়ল।
সে বলল, 'আরে ছোঃ!ওরটা আবার ধর্ম নাকি!আমার ধর্ম সবচেয়ে প্রাচীন, চকচকে সোনার মত দেখতে।আর যে আমার ধর্ম নেয়, সেও সোনা হয়ে যায়।'একটু আগ্রহী হয়ে যেই তার ধর্ম দেখতে চেয়েছি,ওমনি হঠাৎ একটা ষণ্ডামার্কা লোক বনবন করে তলোয়ার ঘোরাতে ঘোরাতে চলে এল।সে বলল, 'খবরদার! আমার ধর্মই নিতে হবে।অন্য কারও ধর্ম নিলে একদম ঘ্যাচাং-ফুঁ করে দেব।'
আমি ফ্যালফ্যাল করে চেয়ে আছি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।