সুখ
- উত্তম চক্রবর্তী ২৬-০৪-২০২৪

কত টাকা হলে কেউ সুখী হতে পারে-
নিতান্তই আপেক্ষিক বস্তু!
অনৈতিক উপার্জনে অনেক টাকাই মেলে;
সুখ মেলে বলে মনে হয় না।

অনেক সম্পদ থাকলে সুখী মনে করা হয়;
ভোগে সুখ মেলেনা যদিনা ত্যাগ থাকে!
আমরা সুখের ভান করি চলনবলনে;
বাস্তবে কতটা সুখী!

চেহারায় বলে দেয় সুখের সংজ্ঞা!
রাজার রাজ্যজয়ের স্পৃহা কিংবা
ভিখারির ক্ষুধাতুর মুখ!

অসুস্থ পীড়িত- মন থেকে ভাবতে পারে
সেও সুস্থচিত্ত সুখী!
গরীবের হারানোর ভয় নেই কিংবা
বিত্তবানের অর্থই বাঘের দুষ্প্রাপ্য চোখ
কেনায় পরম সুখ!

সুখ ছোট্ট একটি শব্দ!
সম্পদে বা দারিদ্রে একে মাপা যায় না,
মন বা অন্তর দিয়ে একে অনুভব করা যায়;
আর তাই সুখ!

তাং - ২৬/০৪/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।