শেষ চিঠি
- এস.এম. আরিফ ২০-০৪-২০২৪

.
চাপা পড়ে গেছি স্যাঁতস্যাতে স্তূপে
হুংকার আর চিৎকারে কেবল
আয়ুর সর্বচ্চো হ্রাস আর হ্রাস !
চেষ্টা কে না করে সময়ে, কম বা বেশী!
আজ শেষ পৃষ্ঠার নতুন কবি আমি,যে
বহমান স্রোতে হারিয়ে যেতে নারাজ !
.
কবিতা নয় আজ চিঠি লেখার পালা,
দুমুঠো ভাতের সন্ধানে ভব ঘুরে হওয়া
সস্তা মনে আর ছন্দের ঠাঁয় কোথায়?
আমার দেওয়া পতঙ্গ ছাপে যদি
স্ব-প্রাণনাশের হুমকির নূন্যতম হ্রাস ঘটে
সে আমার পাওয়া বা আনন্দ নয় !
.
পাঠানো পত্রের উত্তর পাওয়ার মত
অদৃষ্টের সৃষ্টি সার্বজনীন নয় হয়তো!
বোকার মত অন্যতম ভাববো না আমায়
আমি উত্তর নয় ,ফল চাই তোমায় !
.
চুপচাপ চলে যেও না পাশ দিয়ে ,
তুমি দিগন্ত পানে তাকিয়ে থেকো
তবুও হেঁসে যেও মুখ ফিরিয়ে !
.
অবলীলায় ভার করে এক রাশি থু
অথবা লেখা চিঠি পুড়ে ফেলো না,
ভালবাসা না আমি খুঁজছি কাউকে !
.
আয়ুর সর্বচ্চো হ্রাস আর হ্রাসে
সিদ্ধান্তের চরমপরিণতি হয়তো এই!
স্রষ্টার ভুলে আমি নির্বোধ আর
একটি কাঠির অবমূল্যায়ন তার ফল !
.
চিঠি পেয়েছো নাকি জানি না ,
ঘৃণা লাচ্ছনার স্যাঁতস্যাতে কয়েক পৃথিবী
ওজন সহ্য করার অবকাশ হারিয়েছি ,
হারিয়ে ফেলিছি অনুপ্রয়াস আর ছন্দ !
নিথর এই দেহ মনের সংযোগে
পতঙ্গ পদচিন্হ আকঁতে আমি মুমূর্ষ !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।