মহান মে দিবস
- উত্তম চক্রবর্তী ২৯-০৩-২০২৪

আট ঘণ্টার শ্রমের দাবি
করেছিল যেদিন,
বুলেট নিক্ষেপ করলো পুলিশ
রক্তেলেখা সেদিন।

সকাল সন্ধ্যা খেটে মরে
নেই কোন তার বিরাম,
ভালোমন্দ পায়না খেতে
অধিক শ্রমে ব্যারাম।

ধনী লোকের অট্টালিক
এদের ঘামে গড়া,
সঠিকভাবে শ্রমের মূল্য
পেল কিনা ওরা?

দিতে হবে সম্মান শ্রমের
ভালোবেসে তাদের,
মজুরিটা সময়মত
দিয়ে দিবো ওদের।

শোষন করে মালিক শ্রেণী
শোষিত হয় শ্রমিক,
গরিব লোকে বিচার পেল
আট ঘন্টায় দৈনিক।

মালিক শ্রমিক সবাই সমান
হোক না ধরায় নীতি,
বৈশম্য আজ যাক না দূরে
দূর হল ভয়ভীতি।

অবশেষে প্রতিষ্ঠিত
হল ১লা মে,
দিনমজুরের শ্রমনীতি
পেল তাদের ঘামে।

তাং - ৩০/০৪/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।