নতজানু হই
- শাওন সারথি ২৬-০৪-২০২৪

আমি বরাবরই স্রষ্টার কাছে
নতজানু হই।
কেবল মনুষ্য গড়িয়াছেন এই জন্যেই।
যারা অন্ধকারে জোনাকির আলো দেখে
তারা জানে,
কিংবা যারা দেখে না
তারাও জানে
মানুষের সকল বিশ্বাস প্রোথিত হয় এক যায়গায়।
ঘুমের ভিতরে প্রতিনিয়তই
আমার সাথে কথা হয়।
অথচ আমি কি তাকে বলেছি
আমার বিবেকহীনতার কথা?
আমার জনক জননীর কথা?
আমার ভালোলাগা কিংবা মন্দলাগার কথা?
অথচ সে তাও জানে!
যারা জানে না তাদের মতো করেও জানে!
আমি আরও বেশি অবাক হই
আমার সীমাবদ্ধতার কথা ভেবে,
আমার অক্ষমতার কথা ভেবে।
অস্বীকার করিনা বরং নতজানু হই
কেবল এই ভেবেই কেবল মনুষ্য গড়িয়াছেন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।