আত্মজ্ঞান
- উত্তম চক্রবর্তী ২৮-০৩-২০২৪

তোমাকে দেখেছি সেই জীর্ণ শীর্ণ দেহে,
শরীরে ছিলো না ভালো কোন আবরণ।
সাধারণ নারীরূপে করেছো যাপন,
নিরবে নিভৃতে করে গেছো আবাহন
পরম প্রভুর কাছে! রয়েছ নির্জলা
উপোষ সবার লাগি মঙ্গল কামনা
করে; কখনোই অতিথি যায়নি অভুক্ত,
বলেছ অভুক্ত যাওয়া মঙ্গল হবেনা।
শুচিতা সৌন্দর্য যেন তোমার আত্মার
গভীরে পরমাত্মীয় ; পূজোতে বসেই
ভক্তির কমতি ছিল না নিবেদনে তার।
ভিতরের জ্ঞান যেন নড়বড়ে দেহেই
অনন্ত সৌন্দর্য দান করেই চলেছে
নিয়ন্তা! বাইরের রূপই খোলস মাত্র।

তাং - ০৭/০৫/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।