আর ক'টা দিন বাঁচতে চাই
- সাইফ রুদাদ ২৬-০৪-২০২৪

তোমাকে ভালোবাসি; বলব না
তোমাকে ঘৃণা করি; বলব না
আর ক'টা দিন বাঁচতে চাই

মানুষকে যদি ভালোবাসি
এই ধরো ভুভুক্ষ, ক্ষুধার্ত, অধিকারহারা
অথবা মেঠে কৃষক কিংবা উত্তাল সাগরের জেলেদের
তবে কি প্রশ্ন আছে? আছে কি চাপাতি?
প্রহসন অথবা অন্য কিছু?

ধরো গোলাপি ঠোঁটের প্রিয়াঙ্কা, সুস্মিতা বা জহুরা
আমায় একান্তে চায়; ভালোবেসে
তোমাদের বিশ্বাস রক্ষার্থে না হয় বিসর্জন দিলাম
মন্ত্র জপে ধর্ষক আমি হতে পারব না

শৈশবে উনিশ থেকে কুড়ি হলে পুট্ট বলে পার পেতাম
আমি না; আপনিও
আজ আমি পুট্ট বললাম
আর ক'টা দিন বাঁচতে চাই

পুঁজিবাদের আগ্রাসনে আপনারা দেউলিয়া হোন
আমি বলব না; এদিক নয় ওদিক
সবুজ শ্যামল দূর্বা ঘাসের বটের নিচে
আর ক'টা দিন বাঁচতে চাই



রাত,২৭ এপ্রিল ২০১৮
আল্লামা কাশগরি(র) হল, রম ২৪৯
সরকারি মাদ্রাসা-ই আলিয়া, ঢাকা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।