সংবাদ
- সাইফ রুদাদ ১৭-০৪-২০২৪

অপরাহ্নের রৌদ্রের ঝলক
মহামতি রাজভল্লবের সভ্যতা বিনাশী কীর্তিনাশা-
পাশেই সিগ্রেটে মগ্ন যুবক
ধর্মযাজক হেন ধ্যান তার সিগ্রেটে

বৈশাখি তাণ্ডবনৃত্য চৌদিকে-
পলকে কালি রৌদ্রের ঝলকে
বৃক্ষের মস্তডাল, ঘাসের গালিচা, একটি দু'টি আর বক পাখির ঝাঁক উদ্ভট ছুটছে
সিগ্রেটে মগ্ন যুবক

খেজুর রস ফোঁটায় ফোটায় বৃষ্টি!
পথিকের গায়ে এ যেন বুলেট বর্ষণ
ছুটছে পথিক-
অলস ব্যাচলরের মতন মশার কামড় ভেবে যুবক-
নড়েচড়ে বসল
ধর্মযাজক হেন ধ্যান তার সিগ্রেটে

অবশিষ্ট একটি সিগ্রেট আছে
শেষ করেই উঠবে যুবক-
জীবনের প্রতি এ ভীষণ অনীহার দরুণ
বিশ্লেষকেরা বলেন
ভুল নেতা বিশ্বাসের, ভুল স্থান নির্বাচনের
ভুল ঘাস ভালোবাসার, ভুল প্রেমিকার ফুল গ্রহণের

আকাশে বিদ্যুৎ চমকালে আকাশ দেখে
প্রকৃতি প্রেম উত্থলে উঠল যুবকের
মোবাইলের ক্যামেরায় মনরোম দৃশ্যের ছবি তুলবে-
এমন প্রস্তুতি যুবকের

বাস্তব দৃশ্য ধরে না ক্যামেরা
রঙ মেখে, আলো দিয়ে বৈরী প্রকৃতির মনোরম দৃশ্য নষ্ট করেছে ক্যামেরা
ভুল করেছে যুবক মোবাইল ভালোবেসে
দারুণ বিষাদের ঘোরে আরও বিষাদ এ যে

এবার যুবক এদিক ওদিক দেখছে
কীর্তিনাশার বালু সিগ্রেটের ধোঁয়ার মতন উড়ছে
যুবকের ইচ্ছে তখন সিগ্রেটের ধোঁয়ায়
হারিয়ে যাওয়ার
ইঞ্চি কয়েক সিগ্রেটে অত ধোঁয়া হয় না
রাগে ক্ষোভে যুবক বালুর ধোঁয়ার কুণ্ডলির ভেতর দাঁড়াল
তারপর- পত্রিকায সংবাদ এলো
বৈশাখি ঝড়ের তাণ্ডবে যুবকের মৃত্যু



সন্ধ্যা, ২২ এপ্রিল ২০১৮
আতাউর স্টোর, হ্যালিপ্যাড

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।