অঙ্গীকার
- সাইফ রুদাদ ২৫-০৪-২০২৪

এখন আর ভাঙে না ঘুম পাখির ডাকে
এখনও ফুল ফোটে নৈসর্গের শাঁখে শাঁখে।
পাখির ডাকে ঘুম ভাঙত বলে প্রেমিকার-
প্রেমিক ছিলাম আমি। এখনও আসি সুজন দলে
এখনও কথা বলি নিষ্পাপ শৈশবের সাথে
অপলক তাকিয়ে দেখি প্রকৃতির রূপ-বৈচিত্র।
এখনও ভেস্তে যায় নি শালিকের ঝাঁক, বকের পাখা
এখনও গ্রাম বাংলার শো শো বায়ু মমতায় মাখা
এখনও আছে পায়ের নিচে নরম দূর্বাঘাস
আছে বৈশাখী মেঘের গর্জন, এখনও আমি
হারিয়ে যাই কার্তিক নবান্নের দেশে
এখনও আমি বারবার ফিরে আসি উদাস পথিকের বেসে।

ফিরে আসি ভালোবাসি আশা আছে রাশি রাশি
নিকট দূরের সভ্যতা নামের অসভ্যতার কালো ধোঁয়ায়
সোনালি গাঁ আমার করুণ বাঁশির সুরে আচ্ছন্ন-
আমি ভাঙতে এসেছি সভ্যতা- যে ভাঙতে জানে না, সে গড়তে জানে না
পাখিটা যে প্রেমিকা ছিল তা ক'জনেই বা জানে
পাখিটা যে আমায় শিখিয়ে গেল তা সকলের জানতে হবে
আমি ভাঙব, আমি গড়ব, ভালোবাসব
এ আমার প্রজন্মের নিকট দৃঢ় অঙ্গীকার।


বিকেল, ১৭ এপ্রিল ২০১৮
সুজন দল

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।